এক পাহাড়ী ঝর্ণা
- মোহাম্মদ তারেক ০৫-০৫-২০২৪

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

এক পাহাড়ী ঝর্ণা পথ বেয়ে হয়ে গিয়েছিল নদী
দু'কুল সজীব করেছিল তার প্রবল গতিময় ধারা,
পেরিয়ে অনেক পথ-দেশ-প্রান্তর শেষ অবধি
এক মরুতে এসে একদিন নিরবে হয়েছিল খাড়া।

ভেবেছিল ঝর্ণা শেষ বুঝি হলো সাগর-সঙ্গম সাধ
অধরাই বুঝি রয়ে গেল সেই বিশালতা ছোঁয়ার আশা,
কেড়ে নিল সব স্বপ্ন চির-বুভুক্ষ, রুক্ষ, বিশুষ্ক মরুবাঁধ
ক্রমে তার দুঃখ হতে থাকে ভারী, ক্রন্দনে হয় বুকঠাসা।

জলে-জলে বুক ফুলে উঠে, কানে শোনে মোহনার ডাক
চমকে জেগে উঠে নদীর জল-কল-কল স্রোত ধারা,
বদলায় গতিপথ তুমুল উচ্ছ্বাসে, অচলা মরুরে করে অবাক
স্বপ্নরে ছূঁতে ছুটে চলে এঁকে-বেঁকে, হয়ে উঠে বাঁধন হারা।

অসীম আশারে রুখে কে আছে এ ধরায় বলে নদী
বুকের প্রগলভতায় ভেসে যায় সব বাঁধার ইতি-আদি।
~_~_~_~_~_~_~_~_~_~_~_~_~__~_~_

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।